ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৯ ১৪২৭,   ০৭ সফর ১৪৪২

অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক বৈষম্যের কারণে পাকিস্তানের কবল থেকে মুক্তির জন্য সংগ্রাম করা বাংলাদেশ এখন উন্নয়নের দিক থেকে দেশটিকে ছাড়িয়ে গেছে। মাথাপিছু আয়, মাথাপিছু উৎপাদন, শিল্পোন্নয়ন, সরকারের স্থিতিশীলতা, জ্বালানি ব্যবহার, আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং উন্নয়নের বহু সূচকে এখন বাংলাদেশ থেকে পিছিয়ে পাকিস্তান।

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৫

দেশের উন্নয়নে পাকিস্তানকে ছাড়িয়েছে বাংলাদেশ
`খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়`

`খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়`

খাদ্য উৎপাদনে নীরব বিপ্লব বাংলাদেশকে বিশ্বমঞ্চে ঈর্ষণীয় পর্যায়ে উন্নীত করেছে। কৃষিজমি কমতে থাকা, জনসংখ্যা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ।জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্যানুযায়ী, সবজি ও মাছ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে তৃতীয়।

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৪০

জিডিপি বেড়ে হবে ৮.১৩ শতাংশ

জিডিপি বেড়ে হবে ৮.১৩ শতাংশ


চলতি অর্থবছর শেষে দেশের মোট দেশজ উৎপাদন প্রথমবারের মত ৮ শতাংশের ঘর ছাড়িয়ে যাবে বলে প্রাক্কলন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। সেই সঙ্গে বাড়বে মানুষের মাথাপিছু আয়ও।

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৮

মেট্রোরেলের চার কিলোমিটার দৃশ্যমান ; উদ্বোধন ২০২১ সালে

মেট্রোরেলের চার কিলোমিটার দৃশ্যমান ; উদ্বোধন ২০২১ সালে

দ্রুত গতিতে এগিয়ে চলছে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা তৈরির কাজ। আর এই সোনার বাংলা তৈরির জন্য যা যা করার দরকার তা’ই করছেন শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। প্রধানমন্ত্রীর তীক্ষ্ণ নজরদারিতে একে একে দৃশ্যমান হয়ে উঠছে সরকারের বড় বাজেটের উন্নয়নমূলক কাজগুলো। এরই অংশ হিসেবে ইতোমধ্যে চার কিলোমিটার দৃশ্যমান হয়ে উঠছে ২১ কিলোমিটার দীর্ঘ বহুল আকাঙ্খিত মেট্রোরেলের কাজ। দিন-রাত এক করে তুমুল কর্মযজ্ঞ চলছে মেট্রোরেল নির্মাণের এলাকাগুলোতে। চার কিলোমিটার দীর্ঘ এই মেট্রোরেল উদ্বোধন হবে ২০২১ সালের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে। আর এই লক্ষ্যকে সামনে রেখে দ্রুত গতিতে এগিয়ে চলছে মেট্রোরেলের কাজ।

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৭

    সব খবর